July 6, 2022 || 11:55 am

আপনার সৌন্দর্য নষ্ট করতে পারে 7 ক্ষতিকারক উপাদান

যখন মেকআপ এবং ত্বকের যত্নের কথা আসে, তখন অভ্যন্তরীণ বিষয়গুলিই গুরুত্বপূর্ণ। এই কারণেই আমরা আপনাকে মেকআপ এবং স্কিনকেয়ার থেকে শুরু করে ডিটারজেন্টের মতো গৃহস্থালী পণ্যগুলিতে এই সাধারণ অপরাধীদের জন্য আপনার লেবেলগুলি পরীক্ষা করতে উত্সাহিত করি৷

 

1, 4 ডাইঅক্সেন

একটি প্রতিবেদনে দেখা গেছে যে 80টি গৃহস্থালীর পণ্যের মধ্যে 65টি পরীক্ষা করা হয়েছে পরিচিত কার্সিনোজেন 1,4 ডাইঅক্সেন। এই বিষের স্বল্পমেয়াদী এক্সপোজার চোখ, নাক এবং গলার জ্বালার সাথে যুক্ত হয়েছে। এটি একটি সন্দেহভাজন ত্বক এবং কিডনি বিষাক্ত। যেহেতু 1,4 ডাইঅক্সেন একটি উপজাত, এফডিএ এবং ইপিএ প্রস্তুতকারকদের উপাদান তালিকায় রাসায়নিক তালিকাভুক্ত করার প্রয়োজন হয় না।

 

আপনার লেবেলগুলি পড়ুন এবং “xynol”, “ceteareth” এবং “oleth” অন্তর্ভুক্ত উপাদানগুলির জন্য সন্ধান করুন৷ সোডিয়াম লরিল সালফেটও সাধারণত 1, 4 ডাইঅক্সেন দ্বারা দূষিত হয়। বডি ওয়াশ, সাবান, শিশুর পণ্য এমনকি বাচ্চাদের প্রসাধনী পণ্যগুলি পরীক্ষা করতে ভুলবেন না।

 

সোডিয়াম লরিল সালফেট (SLS) বা সোডিয়াম লরেথ সালফেট (SLES)

SLS এবং SLES যে পণ্যগুলিতে ফেনা এবং বুদবুদ রয়েছে (শ্যাম্পু, কন্ডিশনার, টুথপেস্ট, ফেসিয়াল ক্লিনজার ইত্যাদি) সেগুলি দেখুন। এই টক্সিনটি ত্বকের জ্বালা, চোখের ক্ষতি, ক্যানকার ঘা, জন্মগত ত্রুটি এবং ক্যান্সারের সাথে যুক্ত হয়েছে।

 

ডাইমেথিকোন

ডাইমেথিকোন ত্বক এবং চুলে একটি নরম অনুভূতি তৈরি করতে ব্যবহৃত হয় এবং প্রায়শই কন্ডিশনার, মুখের সিরাম এবং এমনকি সানস্ক্রিনেও পাওয়া যায়। এই উপাদানটি ত্বকে জ্বালাপোড়া এবং কখনও কখনও ব্রণ সৃষ্টি করতে পারে, কারণ এটি আপনার ছিদ্রগুলিকে অবরুদ্ধ করে এবং ব্যাকটেরিয়াকে এর সিন্থেটিক বাধার নীচে আটকে রাখে। ডাইমেথিকোন একটি অন্তঃস্রাবী ব্যাঘাতক এবং উর্বরতা নষ্ট করতে পারে।

 

আপনার লেবেল পড়ুন এবং দেখুন: ডাইমেথিকোন, মেথিকোন, ফিনাইল ট্রাইমেথিকোন, সাইক্লোমেথিকোন, ডাইমেথিকোনল এবং ডাইমেথিকোন কপোলিওল।

 

নাইট্রোসামাইনস

নাইট্রোসামাইনগুলি ক্যান্সারের সাথে যুক্ত, বিশ্বাস করা হয় যে অন্তঃস্রাবের ব্যাঘাত ঘটায় এবং লিভার, মূত্রাশয় এবং অন্যান্য অঙ্গে বিষাক্ত গঠন তৈরি করে।

 

আপনার লেবেল পড়ুন এবং MEA (monoethanolamine), DEA (cocamide diethanolamine), এবং TEA (triethanolamine) পরীক্ষা করুন এবং -amine-এ শেষ হওয়া উপাদানগুলির দিকে নজর রাখুন।

 

ফরমালডিহাইড

হ্যাঁ, আপনি যে অধিকার পড়া। আপনার পণ্যগুলি ফর্মালডিহাইড দ্বারা দূষিত হতে পারে, এবং কোম্পানিগুলি আপনাকে বলে যে আইন দ্বারা এটি প্রয়োজনীয় নয়।

 

আপনার লেবেলগুলি পড়ুন এবং দেখুন: কোয়াটারনিয়াম-15, ডিএমডিএম হাইডানটোইন, ইমিডাজোলিডিনাইল ইউরিয়া, ডায়াজোলিডিনাইল ইউরিয়া, পলিঅক্সিমিথিলিন ইউরিয়া, সোডিয়াম হাইড্রোক্সিমিথাইলগ্লাইসিনেট, 2-ব্রোমো-2-নাইট্রোপ্রোপেন-1,3-ডায়ল (ব্রোমোক্সাল) এবং জি।

 

অ্যালুমিনিয়াম এবং অন্যান্য ভারী ধাতু

ডিওডোরেন্ট, অ্যান্টিপারস্পাইরেন্ট, আইশ্যাডো, কনসিলার, ঠোঁটের পণ্য এবং আরও অনেক কিছুতে পাওয়া যায়, ভারী ধাতু (সিসা, অ্যালুমিনিয়াম, আর্সেনিক, পারদ, জিঙ্ক, ক্রোমিয়াম এবং আয়রন) শরীরে জমা হয় এবং ফ্লাশ হতে বেশি সময় নেয়, যার অর্থ দীর্ঘক্ষণ এক্সপোজার। এই টক্সিন।

 

অ্যালুমিনিয়াম এক্সপোজার আল্জ্হেইমের রোগ এবং ইস্ট্রোজেনের মাত্রার সাথে হস্তক্ষেপের সাথে যুক্ত করা হয়েছে। যখন আপনার শরীর সঠিকভাবে ইস্ট্রোজেন প্রক্রিয়া করতে পারে না, তখন স্তন এবং প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বেশি থাকে।

 

আপনার লেবেল পড়ুন এবং দেখুন: অ্যালুমিনিয়াম, অ্যালুমিনিয়াম ফ্লেক, অ্যালুমিনিয়াম, এলবি পিগমেন্ট 5; রঙ্গক ধাতু 1; একটি 00; ক 95; A 995; A 999; এএ 1099; AA1199, সীসা অ্যাসিটেট, সীসা ফ্লেক, ক্রোমিয়াম, থিমেরোসাল, হাইড্রোজেনেটেড তুলা বীজ তেল এবং সোডিয়াম হেক্সামেটাফসফেট

 

পিইজি যৌগ

স্কিন কেয়ার, চুলের যত্ন, মেকআপ, শিশুর যত্নের পণ্য এবং কন্টাক্ট লেন্স ক্লিনারগুলিতে সাধারণত পাওয়া যায়, পিইজি যৌগগুলি এই তালিকার শীর্ষে 1, 4 ডাইঅক্সেন দ্বারা দূষিত হতে পারে। এগুলি ত্বকের জ্বালা সৃষ্টি করতে পারে এবং এমনকি অন্যান্য রাসায়নিকগুলিকে ত্বকের মাধ্যমে এবং শরীরে আরও সহজে শোষণ করতে দেয়, বিশেষত যখন ক্ষতিগ্রস্ত বা ভাঙা ত্বকে ব্যবহার করা হয়।

Related Posts