June 21, 2022 || 12:40 am

সংবেদনশীল ত্বক: মূল কারণ এবং এটি কম সংবেদনশীল করার উপায়

‘সংবেদনশীল ত্বক’ শব্দটি সৌন্দর্য শিল্পের মধ্যে ব্যাপক; যাইহোক, এটি একটি ক্লিনিকাল শব্দ নয়। সংবেদনশীল ত্বক একটি রোগ নির্ণয় নয়, বা এটি এমন কিছু নয় যা আপনাকে সারাজীবন ভোগ করতে হবে।সংবেদনশীল ত্বক থাকার মানে হল আপনার ত্বক জ্বালাপোড়ার প্রবণ। বলা হয়েছে যে, আপনার ত্বক স্বাভাবিকের চেয়ে সহজেই খিটখিটে হতে পারে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে।

ত্বকের সংবেদনশীলতার কারণ সংবেদনশীল ত্বক মোকাবেলা করতে হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি এখন পর্যন্ত চেষ্টা করেছেন এমনসবকিছু কাজ না করে!আপনার ত্বকের সংবেদনশীলতার মূল কারণ আবিষ্কার করা আপনার ত্বকের নিরাময় শুরু করার সবচেয়ে কার্যকর উপায়।

অন্তর্নিহিত ত্বকের অবস্থা
একজিমা, সোরিয়াসিস এবং রোসেসিয়া হল ত্বকের অবস্থার উদাহরণ যা আপনার ত্বককে সংবেদনশীলতার জন্য আরও সংবেদনশীল করে তোলে।

দুর্বল বা ক্ষতিগ্রস্ত লিপিড বাধা
এমন কিছু যা আপনি উপেক্ষা করেছেন তা হল সংবেদনশীল ত্বক কেবল দুর্বল বা ক্ষতিগ্রস্ত ত্বকের বাধার কারণে হতে পারে। আপনার ত্বকের প্রতিরক্ষামূলক বাধা লিপিড (চর্বি) এর একটি পাতলা স্তর দ্বারা গঠিত। যদি সেই স্তরটি দুর্বল বা ক্ষতিগ্রস্থ হয়, আপনার ত্বক আপনার ছিদ্র ভেদ করতে এবং ভিতরে বিপর্যয় সৃষ্টি করতে সম্ভাব্য ত্বকের জ্বালাপোড়ার জন্য একটি এন্ট্রি পয়েন্ট হয়ে ওঠে।

আপসহীন ইমিউন সিস্টেম
যদি আপনার ইমিউন সিস্টেম কোনোভাবে আপস করা হয়, আপনার ত্বক অত্যধিক সংবেদনশীল হয়ে উঠতে পারে।

সংবেদনশীল ত্বকের সমস্যাগুলি (যেমন লালভাব) আপনার শরীরে সিস্টেমিক প্রদাহের কারণে হতে পারে, দুর্বল ইমিউন সিস্টেম দ্বারা সৃষ্ট রোগ থেকে।

আপনার যদি অটোইমিউন অবস্থা থাকে তবে ত্বকের সংবেদনশীলতাও ঘটতে পারে। অটোইমিউন ডিজিজ আপনার ইমিউন সিস্টেমকে হাইপারঅ্যাকটিভ করে তোলে এবং আপনার ত্বককে এমন জিনিসগুলির প্রতি আরও প্রতিক্রিয়াশীল করে তুলতে পারে যা এটি একটি অনুভূত হুমকি হিসাবে দেখে।

পরিবেশ
পরিবেশগত কারণগুলি আপনার ত্বককে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। চরম তাপমাত্রা (গরম বা ঠান্ডা), সূর্যালোক এবং বাতাসের মতো জিনিসগুলি আপনার ত্বককে প্রভাবিত করতে পারে। কঠোর উপাদানের সংস্পর্শে এলে আপনার ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

ত্বকের সংবেদনশীলতা কমানোর উপায়
ফেস স্ক্রাবগুলি বাদ দিন
শারীরিক এক্সফোলিয়েন্টগুলি আপনার ত্বকে অত্যন্ত কঠোর। এমনকি সংবেদনশীল ত্বক ছাড়া কারো জন্য, এই ধরনের স্ক্রাবগুলি দৈনন্দিন ব্যবহারের জন্য নয়। যদি সম্ভব হয়, চেষ্টা করুন এবং সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন।

আপনার ত্বককে অতিরিক্ত ধুয়ে ফেলবেন না
আপনার ত্বকের প্রাকৃতিক লিপিড বাধা মেরামত এবং পুনর্নির্মাণে সহায়তা করার জন্য, এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ত্বককে খুব ঘন ঘন ধোয়া থেকে বিরত থাকুন। অত্যধিকভাবে আপনার ত্বক ধোয়া সেই প্রাকৃতিক তেলগুলিকে সরিয়ে ফেলতে পারে এবং আপনার ত্বকের প্রতিরক্ষামূলক বাধাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

আপনার খাদ্য পরিপূরক
আপনি যদি স্ট্রেস আউট হন, তাহলে আপনার শরীরের ইমিউন সিস্টেম সম্ভবত আপস করতে পারে। সেখানেই পুষ্টিকর পরিপূরক উপকারী হতে পারে। অ্যাডাপ্টোজেন স্ট্রেস উপশম করতে এবং হরমোনের মাত্রা ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। কিছু অ্যাডাপ্টোজেন, যেমন জিনসেং, এমনকি আপনার অনাক্রম্যতা বাড়াতে সাহায্য করতে পারে!

আপনার পরিবেশের প্রতি সচেতন হোন
আপনি যে পরিবেশের মুখোমুখি হবেন তা সর্বদা বিবেচনা করুন এবং সেই অনুযায়ী কাজ করুন। আপনার ত্বকের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন করুন।

উদাহরণ স্বরূপ:

খনিজ-ভিত্তিক সানব্লক পরুন (সর্বদা)
বাইরে ঠান্ডা বা বাতাস লাগলে আপনার ত্বক ঢেকে রাখুন
পরিস্থিতি শুষ্ক হলে একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন

Related Posts